হোম » দরকারি » জনপ্রিয় শিক্ষাবিষয়ক ওয়েবসাইট

জনপ্রিয় শিক্ষাবিষয়ক ওয়েবসাইট

প্রত্যেক ব্যক্তি তার স্বপ্ন অর্জনের জন্য সর্বোত্তম শিক্ষা গ্রহণ করতে চায়। কিন্তু ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক কারণেই তা সম্ভব হয়ে উঠে না। বাংলাদেশে, শিক্ষা প্রতিষ্ঠানটি যতটা ভাল, তত বেশি ফি তারা চার্জ করে। আর অনেক কারণের মধ্যে এই একটি কারণ যার জন্য শিক্ষার্থীরা সাধারণত তাদের শিক্ষাকে অসম্পূর্ণ রাখে। তবে এখন এই অসম্পূর্ণ শিক্ষা কে সম্পূর্ণ করা অনেক সহজ হয়েছে।

বর্তমানে, ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই মুহূর্তেই পাওয়া যাচ্ছে নানা শিক্ষণীয় ও দরকারী তথ্য। শুধু তাই নয়, শিক্ষার কাজে প্রয়োজনীয় নানা বিষয় পাওয়া যায় বিভিন্ন ওয়েবসাইটে। সারা বিশ্বে এরকম শিক্ষাবিষয়ক অনেক ওয়েবসাইট বেশ জনপ্রিয়। বাংলাদেশেও শিক্ষাবিষয়ক এরকম কিছু শিক্ষণীয় ওয়েবসাইট আছে। আজ আমরা সেগুলো সম্পর্কে বিস্তারিত জানবো।

আন্তর্জাতিক শিক্ষাবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট

খান একাডেমি (Khan Academy)

খান একাডেমি একটি আন্তর্জাতিক শিক্ষাবিষয়ক ওয়েবসাইট যা বিনামূল্যে শিক্ষামূলক ভিডিও ও ইন্টারেক্টিভ এক্সারসাইজ সরবরাহ করে। এখানে গণিত, বিজ্ঞান, অর্থনীতি, এবং ইতিহাস সহ বিভিন্ন বিষয়ের উপর কোর্স পাওয়া যায়। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য এটি একটি চমৎকার প্ল্যাটফর্ম কারণ এটি সহজ ভাষায় বিভিন্ন জটিল বিষয়গুলি ব্যাখ্যা করে।

কোর্সেরা (Coursera)

কোর্সেরা একটি অনলাইন শিক্ষামূলক প্ল্যাটফর্ম যেখানে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানগুলি থেকে কোর্স, সার্টিফিকেট, এবং ডিগ্রি পাওয়া যায়। এখানে বিভিন্ন বিষয়ে কোর্স পাওয়া যায়, যা শিক্ষার্থীদের নিজেদের যোগ্যতা বৃদ্ধি করতে সহায়ক।

উডেমি (Udemy)

উডেমি একটি বৃহৎ অনলাইন শিক্ষাবিষয়ক প্ল্যাটফর্ম যেখানে লক্ষাধিক কোর্স পাওয়া যায়। এখানে ব্যক্তিগত উন্নয়ন থেকে প্রযুক্তিগত দক্ষতা পর্যন্ত বিভিন্ন বিষয়ে কোর্স পাওয়া যায়। উডেমির বিশেষত্ব হলো এর বাস্তব জীবনের প্রয়োজনীয় বিষয়গুলির উপর কেন্দ্রিত কোর্সসমূহ।

বাইজুস (BYJU’S)

বাইজুস একটি ভারতের শিক্ষাবিষয়ক অ্যাপ এবং ওয়েবসাইট, যা স্কুল শিক্ষার্থীদের জন্য ইন্টারেক্টিভ এবং এনিমেটেড লার্নিং প্রোগ্রাম সরবরাহ করে। বাংলাদেশেও এটি জনপ্রিয় হয়ে উঠছে কারণ এটি শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান ও গণিতের ভিত্তি শক্তিশালী করতে সহায়ক।

বাংলাদেশে জনপ্রিয় শিক্ষাবিষয়ক ওয়েবসাইট

রবি 10 মিনিট স্কুল (Robi 10 Minute School)

রবি 10 মিনিট স্কুল বাংলাদেশে অন্যতম জনপ্রিয় অনলাইন শিক্ষাবিষয়ক প্ল্যাটফর্ম। এখানে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক এবং ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য বিভিন্ন শিক্ষামূলক কন্টেন্ট পাওয়া যায়। লাইভ ক্লাস, ভিডিও লেকচার, এবং কুইজের মাধ্যমে শিক্ষার্থীরা সহজেই তাদের শিক্ষাগত জ্ঞান বৃদ্ধি করতে পারে।

শিখবে সবাই (Shikhbe Shobai)

শিখবে সবাই একটি অনলাইন প্ল্যাটফর্ম যা মূলত আইটি এবং পেশাগত দক্ষতার উপর ভিত্তি করে কোর্স সরবরাহ করে। ফ্রিল্যান্সিং, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি বিষয়ে কোর্স করে শিক্ষার্থীরা চাকরি বাজারে নিজেদের যোগ্যতা প্রমাণ করতে পারে।

ক্লাসটিউন (ClassTune)

ক্লাসটিউন একটি অনলাইন শিক্ষাবিষয়ক প্ল্যাটফর্ম যা শিক্ষক, ছাত্র এবং অভিভাবকদের মধ্যে যোগাযোগ স্থাপন করতে সহায়ক। এখানে বিভিন্ন বিষয়ে ভিডিও লেকচার, নোট, এবং অ্যাসাইনমেন্ট পাওয়া যায় যা শিক্ষার্থীদের নিয়মিত অধ্যয়নে সহায়ক।

শেষকথা

বর্তমান যুগে শিক্ষার ক্ষেত্রে ইন্টারনেট একটি অপরিহার্য মাধ্যম হয়ে উঠেছে। বাংলাদেশে শিক্ষার্থীরা এখন ঘরে বসেই সেরা মানের শিক্ষা উপকরণ পেতে সক্ষম। উপরে উল্লেখিত ওয়েবসাইটগুলি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত সহায়ক এবং তাদের শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। শিক্ষার এই সুযোগগুলো ব্যবহার করে শিক্ষার্থীরা তাদের স্বপ্ন পূরণের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে পারে।

Leave a Comment