হোম » সেরা » বাংলাদেশে সেরা ৫০ ওয়েবসাইট

বাংলাদেশে সেরা ৫০ ওয়েবসাইট

বাংলাদেশে সেরা ৫০ ওয়েবসাইট

দরকারী ইনফোতে স্বাগতম। আশা করি ভালো আছেন। দিনে দিনে যেমন বাংলাদেশের মানুষ প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে, সেই সাথে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওয়েবসাইটের সংখ্যাও। ইন্টারনেট বড়! খুব বড়। তবে এটি মাত্র কয়েকশ প্রতিষ্ঠান এবং তাদের ওয়েবসাইট দ্বারা প্রভাবিত। ইন্টারনেট আসলে কতটা বড়? কতগুলো ওয়েবসাইট আছে সেখানে?

২০২৪ সালের নেটক্রাফ্ট ওয়েব সার্ভার সার্ভে অনুযায়ী সারা পৃথিবিতে ১.১৩ বিলিয়ন (১,১৩০,০০০,০০০) ওয়েবসাইট রয়েছে। যদিও ২০১৮ সালে এই সংখ্যা ছিল ১.৮ বিলিয়ন, বর্তমান সময়ে সক্রিয় ওয়েবসাইটের সংখ্যা কিছুটা কমেছে। এগুলোর মধ্যে, অধিকাংশ ওয়েবসাইটেরই কোন ভিজিটর নাই বা নাম মাত্র ভিজিটর।

আমাজন কোম্পানির এলেক্সা নিয়ে নতুন করে কিছু বলার নেই। এলেক্সা হচ্ছে এমন একটি ওয়েবসাইট যেটা প্রতি মুহুর্তে বিশ্বের সব ওয়েবসাইটের ট্রাফিক অনুযায়ী ওয়েবসাইট র‍্যাংকিং করে থাকে। ইন্টারনেটের সাথে যারা পরিচিত তারা কমবেশি সবাই এর নাম শুনেছেন হয়তো।

যাইহোক, আর আজাইরা কথা না বাড়িয়ে কাজের কথায় আসি। আজ আমরা দেখবো সেই এলেক্সা র‍্যাংক অনুযায়ী ২০২৪ সালের বাংলাদেশে জনপ্রিয় এবং সেরা ৫০টি ওয়েবসাইট।

বাংলাদেশে জনপ্রিয় এবং সেরা ৫০টি ওয়েবসাইট

২০২৪ সালে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় ও সেরা ৫০টি ওয়েবসাইটের তালিকা ও তাদের সংক্ষিপ্ত বিবরণ নিম্নরূপ:

ক্রমিক ওয়েবসাইট বিবরণ
1 Google.com গুগল একটি সার্চ ইঞ্জিন ও বিভিন্ন সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম। শিক্ষার্থী, গবেষক এবং সাধারণ ব্যবহারকারীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এখানে আপনি তথ্য, ছবি, ভিডিও ইত্যাদি খুঁজে পেতে পারেন। অন্যান্য গুগল সেবার মধ্যে জিমেইল, গুগল ড্রাইভ, গুগল ম্যাপস ইত্যাদি রয়েছে।
2 YouTube.com ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। বিনোদন, শিক্ষা, এবং তথ্য সংগ্রহের জন্য এটি খুব জনপ্রিয়। ইউটিউব বিভিন্ন ধরনের ভিডিও কন্টেন্ট তৈরি ও শেয়ার করার সুযোগ প্রদান করে। শিক্ষামূলক ভিডিও থেকে শুরু করে বিনোদনমূলক ভিডিও পর্যন্ত সবকিছু মানে এ টু জেড ধরনের কন্টেন্ট ইউটিউবে পাওয়া যায়।
3 Facebook.com সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে ফেসবুক এখন তুমুল জনপ্রিয়। বর্তমানে বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে যোগাযোগের প্রধান মাধ্যম বলা যায় এটাকে। এখানে আপনি ছবি, ভিডিও, স্ট্যাটাস শেয়ার করতে পারেন এবং বিভিন্ন গ্রুপ ও পেজে যোগদান করতে পারেন। বিভিন্ন ইভেন্ট আয়োজন এবং মার্কেটপ্লেসের মাধ্যমেও এটি ব্যবহৃত হয়।
4 Bdnews24.com বাংলা এবং ইংরেজি ভাষায় সংবাদ প্রদানকারী ওয়েবসাইট বিডিনিউজ২৪ ডট কম । দেশের ও বিদেশের সব খবরাখবর পাওয়া যায়। এটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি অনলাইন নিউজ পোর্টাল, যা নির্ভরযোগ্য সংবাদ এবং বিশ্লেষণ প্রদান করে।
5 Prothomalo.com বাংলা সংবাদ প্রদানকারী দেশের শীর্ষস্থানীয় দৈনিক পত্রিকা। এখানে দেশের ও আন্তর্জাতিক খবর, বিশ্লেষণ, মতামত, বিনোদন ও খেলাধুলার খবর পাওয়া যায়। এটি বাংলা ভাষার অন্যতম জনপ্রিয় একটি সংবাদ মাধ্যম।
6 Bangla.bdnews24.com বাংলা ভাষায় সংবাদ প্রদানকারী সাইট। সমসাময়িক ঘটনা ও বিশ্লেষণ এখানে পাওয়া যায়। বাংলাদেশের খবর সহ আন্তর্জাতিক খবর, বিনোদন, খেলা, প্রযুক্তি ইত্যাদি বিষয়ে বিশদ তথ্য পাওয়া যায়।
7 Jugantor.com বাংলা সংবাদ প্রদানকারী সাইট যুগান্তর ডট কম। খবর, বিনোদন, এবং খেলার সংবাদ এখানে পাওয়া যায়। এটি বাংলাদেশের অন্যতম প্রধান দৈনিক পত্রিকা, যা নিয়মিত ভাবে আপডেটেড থাকে।
8 Kalerkantho.com বাংলা সংবাদ প্রদানকারী সাইট। বিভিন্ন শ্রেণির পাঠকদের জন্য পত্রিকা। এটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় দৈনিক পত্রিকা, যা বিভিন্ন বিষয়ক সংবাদ, বিশ্লেষণ ও মতামত প্রদান করে।
9 Bangladesh.gov.bd বাংলাদেশ সরকারের সরকারি তথ্য ও সেবা প্রদানকারী ওয়েবসাইট। সরকারি সেবাসমূহের বিস্তারিত বিবরণ, ফরম, নীতিমালা ইত্যাদি তথ্য এখানে পাওয়া যায়।
10 Daraz.com.bd ই-কমার্স সাইট ডারাজ ডট কম ডট বিডি। বিভিন্ন পণ্য কেনাকাটার প্রধান অনলাইন প্ল্যাটফর্ম। এখানে ইলেকট্রনিক্স, পোশাক, গৃহস্থালী সামগ্রী সহ বিভিন্ন ধরনের পণ্য পাওয়া যায়।
11 Bikroy.com অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্ম। বিভিন্ন পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য ব্যবহৃত হয়। এখানে আপনি গাড়ি, মোবাইল, ফার্নিচার ইত্যাদি কেনাবেচা করতে পারেন।
12 Chaldal.com অনলাইন গ্রোসারি শপ। ঘরে বসে মুদি সামগ্রী কেনার সুবিধা প্রদান করে চালডাল ডট কম। এটি ঢাকা সহ বিভিন্ন শহরে ডেলিভারি সেবা প্রদান করে।
13 Ntvbd.com বাংলা সংবাদ প্রদানকারী ওয়েবসাইট এনটিভি। টিভি চ্যানেলের অনলাইন পোর্টাল। এখানে সংবাদ, বিনোদন, খেলা, লাইফস্টাইল এবং টক শো দেখা যায়।
14 Somoynews.tv বাংলা সংবাদ ও টিভি চ্যানেল। সমসাময়িক খবর ও ঘটনাবলী এবং লাইভ আপডেট প্রদান করে। এটি বাংলাদেশের অন্যতম প্রধান একটি টিভি চ্যানেল।
15 Bd-pratidin.com দৈনিক পত্রিকা বাংলাদেশ প্রতিদিন এর অনলাইন পোর্টাল। এটি দেশের অন্যতম জনপ্রিয় পত্রিকা, যা বিভিন্ন বিষয়ক সংবাদ এবং বিশ্লেষণ প্রকাশ করে।
16 Rokomari.com অনলাইন বইয়ের দোকান বা বুকস্টোর। বিভিন্ন ধরনের বই অনলাইনে কেনার সুবিধা প্রদান করে। রকমারিতে বাংলা এবং ইংরেজি ভাষার বই সহ বিভিন্ন শিক্ষা ও গবেষণার বই পাওয়া যায়।
17 Scribd.com ডিজিটাল লাইব্রেরি। বই, ডকুমেন্ট, এবং অডিওবুকের বিশাল সংগ্রহ এখানে পাওয়া যায়। এটি বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ডিজিটাল পাঠাগার।
18 Stackoverflow.com ডেভেলপারদের জন্য প্রশ্নোত্তর প্ল্যাটফর্ম। প্রযুক্তিগত সমস্যার সমাধান এবং বিভিন্ন টিউটোরিয়াল পাওয়া যায়। এটি বিশ্বের বৃহত্তম ডেভেলপার কমিউনিটি প্ল্যাটফর্ম।
19 Amazon.com ই-কমার্স সাইট আমাজন আছে এ তালিকার ১৯ নম্বরে। বিভিন্ন পণ্য কেনার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম আমাজন। এখানে ইলেকট্রনিক্স পণ্য, বই, পোশাক সহ বিভিন্ন জিনিজ পাওয়া যায়। এটি বিশ্বব্যাপী একটি জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস। যদিও বাংলাদেশে আমাজনের সেবা এখনো চালু হয়নি।
20 Wikipedia.org মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া। বিভিন্ন বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায় উইকিপিডিয়াতে। এটি একটি উন্মুক্ত বিশ্বকোষ, যেখানে ব্যবহারকারীরা নিজেই তথ্য যোগ ও সম্পাদনা করতে পারেন।
21 Banglatribune.com বাংলা সংবাদ প্রদানকারী সাইট বাংলাট্রিবিউন। তাজা খবর এবং বিশ্লেষণ বাংলাট্রিবিউনে। এটি বাংলাদেশের অন্যতম প্রধান একটি অনলাইন সংবাদ মাধ্যম।
22 Thedailystar.net বাংলাদেশের ইংরেজি সংবাদ দ্য ডেইলি স্টার। দেশের শীর্ষস্থানীয় একটি ইংরেজি দৈনিক। এটি বাংলাদেশ এবং আন্তর্জাতিক খবর, বিশ্লেষণ এবং মতামত প্রদান করে।
23 Bdbazar.com অনলাইন মার্কেটপ্লেস বিডি বাজার। বিভিন্ন পণ্য ক্রয়-বিক্রয়ের সুযোগ প্রদান করে। এটি একটি ই-কমার্স সাইট, যেখানে বিভিন্ন ক্যাটেগরির পণ্য কেনাবেচা করা যায়।
24 Linkedin.com পেশাদার নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম লিংকডইন। চাকরি খোঁজা এবং পেশাদার যোগাযোগের জন্য ব্যবহৃত হয় লিংকডইন। এটি বিশ্বব্যাপী পেশাদারদের জন্য একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম।
25 Yahoo.com ওয়েব পোর্টাল ও সার্চ ইঞ্জিন ইয়াহু। ইমেইল এবং খবর প্রদান করে। এটি বিশ্বের অন্যতম প্রাচীন এবং জনপ্রিয় ওয়েব পোর্টাল ও সার্চ ইঞ্জিন।
26 Pinterest.com ছবি শেয়ারিং প্ল্যাটফর্ম পিন্টারেস্ট। বিভিন্ন আইডিয়া এবং ডিজাইন শেয়ার করার জন্য এটি ব্যবহৃত হয়। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় ছবি শেয়ারিং ওয়েবসাইট।
27 Twitter.com সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। সংক্ষিপ্ত পোস্ট এবং আপডেট শেয়ার করা যায় টুইটারে। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম।
28 Medium.com ব্লগিং প্ল্যাটফর্ম মিডিয়াম। লেখক এবং পাঠকদের জন্য আদর্শ। এখানে বিভিন্ন বিষয়ের উপর ব্লগ পোস্ট লেখা এবং পড়া যায়।
29 Bdjobs.com চাকরির সাইট বিডিজবস। বাংলাদেশে চাকরি খোঁজার প্রধান ওয়েবসাইট। এখানে বিভিন্ন ক্যাটেগরির চাকরির বিজ্ঞপ্তি পাওয়া যায়।
30 Techshohor.com প্রযুক্তি সংবাদ প্রদানকারী সাইট টেকশহর। প্রযুক্তির খবর এবং বিশ্লেষণ এখানে পাওয়া যায়। এটি বাংলাদেশের অন্যতম প্রধান প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট।
31 Aliexpress.com ই-কমার্স সাইট আলী এক্সপ্রেস। চীনা পণ্য কেনাকাটার জন্য প্রধান অনলাইন প্ল্যাটফর্ম। এখানে ইলেকট্রনিক্স, ফ্যাশন, গৃহস্থালী সামগ্রী সহ বিভিন্ন পণ্য পাওয়া যায়। এটি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পণ্য ডেলিভারি করে।
32 Github.com কোডিং ও প্রকল্প সহযোগিতা প্ল্যাটফর্ম গিটহাব। ডেভেলপারদের জন্য প্রয়োজনীয়। এটি একটি ওপেন সোর্স কোড শেয়ারিং ও সহযোগিতা প্ল্যাটফর্ম।
33 Tiktok.com ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। সংক্ষিপ্ত ভিডিও তৈরি ও শেয়ার করার সুযোগ প্রদান করে। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।
34 Whatsapp.com মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। সহজ ও দ্রুত যোগাযোগের মাধ্যম। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ, যা টেক্সট, ভয়েস, ভিডিও কল এবং ফাইল শেয়ারিং সুবিধা প্রদান করে।
35 Businessinsider.com ব্যবসা ও অর্থনীতি বিষয়ক সংবাদ প্রদানকারী সাইট। বিশ্লেষণ ও রিপোর্ট। এটি একটি জনপ্রিয় আন্তর্জাতিক ব্যবসা বিষয়ক সংবাদ মাধ্যম।
36 Dropbox.com ফাইল শেয়ারিং ও ক্লাউড স্টোরেজ সেবা প্রদানকারী সাইট। ডকুমেন্ট ম্যানেজমেন্টের জন্য এটি একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম।
37 Otakuworldbd.com বিনোদন বিষয়ক ওয়েবসাইট। এনিমে এবং মাঙ্গা প্রেমীদের জন্য আদর্শ। এখানে এনিমে, মাঙ্গা এবং পপ কালচার বিষয়ক বিভিন্ন তথ্য পাওয়া যায়।
38 Bdgovtjob.net সরকারি চাকরির তথ্য প্রদানকারী সাইট। সরকারি চাকরির বিজ্ঞপ্তি এবং আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়।
39 Bangladeshinfo.com তথ্য ও সংবাদ বিষয়ক ওয়েবসাইট। বিভিন্ন বিষয়ে আপডেট এবং খবরাখবর পাওয়া যায়। এটি বাংলাদেশের একটি অন্যতম তথ্য ও সংবাদভিত্তিক ওয়েবসাইট।
40 Daily-sun.com বাংলাদেশের ইংরেজি সংবাদ প্রদানকারী সাইট ডেইলি সান। দেশের আর্থ-সামাজিক খবর এবং আন্তর্জাতিক খবর পাওয়া যায়। এটি বাংলাদেশের একটি প্রধান ইংরেজি দৈনিক পত্রিকা।
41 JagoNews24.com বাংলা সংবাদ প্রদানকারী সাইট। সর্বশেষ খবর এবং আপডেট পাওয়া যায়। এটি বাংলাদেশের অন্যতম প্রধান অনলাইন নিউজ পোর্টাল।
42 Poriborton.com বাংলা সংবাদ প্রদানকারী সাইট। বিভিন্ন ক্যাটেগরির খবর, বিশ্লেষণ এবং মতামত পাওয়া যায়। এটি বাংলাদেশের একটি জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম।
43 KobitaClub.com বাংলা কবিতা বিষয়ক ওয়েবসাইট। কবিতা প্রেমীদের জন্য আদর্শ। এখানে বিভিন্ন কবিতা পড়া এবং শেয়ার করা যায়। এটি একটি জনপ্রিয় কবিতা ভিত্তিক প্ল্যাটফর্ম।
44 Bdnewsnet.com বাংলা ও ইংরেজি সংবাদ প্রদানকারী সাইট। দেশ ও আন্তর্জাতিক খবর পাওয়া যায়। এটি একটি নির্ভরযোগ্য সংবাদ মাধ্যম, যা নিয়মিত ভাবে আপডেটেড থাকে।
45 Deshrupantor.com বাংলা সংবাদ প্রদানকারী সাইট। বিভিন্ন বিষয়ের খবর, বিশ্লেষণ এবং মতামত পাওয়া যায়। এটি বাংলাদেশের একটি প্রধান অনলাইন সংবাদ মাধ্যম।
46 Bd24live.com বাংলা সংবাদ প্রদানকারী সাইট। লাইভ আপডেট এবং খবরাখবর পাওয়া যায়। এটি একটি জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল।
47 AmarDesh24.com বাংলা সংবাদ প্রদানকারী সাইট আমারদেশ। বিভিন্ন ধরনের খবরাখবর এবং বিশ্লেষণ পাওয়া যায়। এটি একটি জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম।
48 Bdchronicle.com ইংরেজি সংবাদ প্রদানকারী সাইট। দেশে এবং আন্তর্জাতিক খবর পাওয়া যায়। এটি বাংলাদেশের একটি প্রধান ইংরেজি নিউজ পোর্টাল।
49 Ekattor.tv বাংলা টিভি চ্যানেল একাত্তর। লাইভ টিভি এবং সংবাদ প্রচার করে। এটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় টিভি চ্যানেল, যা নির্ভরযোগ্য সংবাদ প্রদান করে।
50 Samakal.com বাংলা সংবাদ প্রদানকারী দেশের প্রধান পত্রিকা সমকাল। বিভিন্ন বিষয়ে সংবাদ, বিশ্লেষণ এবং মতামত পাওয়া যায়। এটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় দৈনিক পত্রিকা।

শেষকথা

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে ওয়েবসাইটের জনপ্রিয়তাও পরিবর্তিত হচ্ছে। উপরোক্ত তালিকা থেকে এটি স্পষ্ট যে বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে সংবাদ, সামাজিক যোগাযোগ, ই-কমার্স, এবং শিক্ষা বিষয়ক ওয়েবসাইটগুলোর চাহিদা সবচেয়ে বেশি। আশা করি এই তালিকা আপনাদের জন্য উপকারী হবে।

Leave a Comment