হোম » অনুপ্রেরণীয় » প্র্যাকটিসের মাধ্যমে দক্ষতা অর্জন

প্র্যাকটিসের মাধ্যমে দক্ষতা অর্জন

প্রযুক্তির জগতে দক্ষতা অর্জনের জন্য প্র্যাকটিস অপরিহার্য। শুধু ভিডিও, ব্লগ বা বই পড়ে ভালো ডিজাইনার, প্রোগ্রামার অথবা একজন ভাল ফ্রিল্যান্সার হওয়া যায় না; এজন্য দরকার অনুশীলন এবং বাস্তব অভিজ্ঞতা ও সঠিক গাইডলাইন। যেমন সাঁতার বা সাইকেল চালানোর মতই প্রোগ্রামিং ও প্র্যাকটিস ছাড়া শেখা সম্ভব নয়। চলুন দেখি কিভাবে এবং কোথা থেকে শুরু করে প্র্যাকটিস করে দক্ষতা বৃদ্ধি করা যায়।

প্র্যাকটিসের গুরুত্ব

মেশিন লার্নিং, ইউ আই, ইউ এক্স থেকে শুরু করে প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে অনুশীলনের গুরুত্ব অপরিসীম। বই পড়ে শুধুমাত্র তত্ত্ব জানা যায়, কিন্তু কোডিং স্কিল বা অন্যান্য যেকোনো স্কিল উন্নত করতে হলে প্র্যাকটিস করতে হবে। উদাহরণস্বরূপ, আমি অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট শেখার সময় প্রথমে তত্ত্ব পড়ে কিছুই বুঝতে না পারলেও, অনুশীলন করে করে আমার দ্বারা অ্যাপ তৈরি করতে পারা সম্ভব হয়েছে। এরকম আমাদের আশপাশে অনেকই আছেন। একটু চোখ হাটালেই দেখতে পাবেন। প্র্যাকটিসের মাধ্যমে সবকিছু পানিরমত পরিষ্কার হওয়া শুরু করে।

বাস্তব জীবনের উদাহরণ

আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি, যখন আমি অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট শুরু করি, তখন এক্টিভিটির বিভিন্ন স্টেট সম্পর্কে কিছুই বুঝতে পারিনি। OnCreate, OnStart, OnResume ইত্যাদি স্টেটগুলো আমাকে বিভ্রান্ত করত। বই, ব্লগ, টিউটোরিয়াল ভিডিও দেখেও কিছু বুঝতে পারতাম না। কিন্তু যখন প্র্যাকটিস শুরু করলাম এবং অ্যাপ তৈরি করতে লাগলাম, তখন সব কিছু একদম পরিষ্কার হতে শুরু করল। এখন এসব স্টেটগুলো একদম পানির মত সহজ মনে হয়।

প্রোগ্রামিং এবং ডেভেলপমেন্ট শেখার ওয়েবসাইট

১. Codecademy

Codecademy হলো একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম যা ইন্টারেক্টিভ প্রোগ্রামিং টিউটোরিয়াল প্রদান করে। এটি বিভিন্ন প্রোগ্রামিং ভাষায় কোর্স অফার করে যেমন Python, JavaScript, HTML/CSS, SQL ইত্যাদি। Codecademy এর বিশেষত্ব হলো এর ইন্টারেক্টিভ কোড এডিটর, যেখানে ব্যবহারকারীরা সরাসরি কোড লিখে ও রান করে শিখতে পারে। আপনি যদি কোড লার্নিংএ আগ্রহী হোন Codecademy হতে পারে সঠিক গাইডলাইন এবং শেখার মাধ্যম।

২. Coursera

Coursera বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠান থেকে অনলাইন কোর্স প্রদান করে। এখানে স্ট্যানফোর্ড, এমআইটি এবং হাভার্ড সহ অন্যান্য শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান থেকে প্রোগ্রামিং এবং ডেভেলপমেন্ট সংক্রান্ত কোর্স রয়েছে। Coursera তে থিসিস বেসড শেখার সুযোগও রয়েছে, যা শিক্ষার্থীদের সঠিক গাইডলাইন, প্রকৃত উদাহরণ এবং প্রজেক্টের মাধ্যমে শেখার সুযোগ প্রদান করে।

৩. Udemy

Udemy হলো একটি অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম যেখানে হাজার হাজার কোর্স রয়েছে বিভিন্ন বিষয়ের উপর। প্রোগ্রামিং থেকে শুরু করে গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট পর্যন্ত এখানে সবই শেখা যায়। Udemy এর কোর্সগুলো ভিডিও টিউটোরিয়াল আকারে থাকে, যা শেখার জন্য খুবই সহায়ক।

৪. freeCodeCamp

freeCodeCamp একটি ওপেন সোর্স কমিউনিটি যা বিনামূল্যে কোডিং শেখার সুযোগ দেয়। এখানে বিভিন্ন প্রোগ্রামিং ভাষায় কোর্স রয়েছে এবং প্রকল্প ভিত্তিক শেখার মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করে। freeCodeCamp এর মাধ্যমে ব্যবহারকারীরা ৯০০ ঘণ্টার কোর্স কমপ্লিট করে বাস্তব জীবনের প্রজেক্টেও কাজ করার সুযোগ পায়।

ওয়েব ডিজাইন এবং গ্রাফিক ডিজাইন শেখার ওয়েবসাইট

১. W3Schools

W3Schools হলো একটি জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম যা HTML, CSS, JavaScript এবং অন্যান্য ওয়েব ডেভেলপমেন্ট টেকনোলজির উপর টিউটোরিয়াল প্রদান করে। এখানে সহজ ভাষায় এবং উদাহরণ সহ শেখানো হয়, যা শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

২. Canva Design School

Canva Design School হলো একটি ফ্রি ডিজাইন কোর্স প্ল্যাটফর্ম যা গ্রাফিক ডিজাইন শেখার জন্য উপযুক্ত। এখানে ভিডিও টিউটোরিয়াল এবং আর্ন্তজাতিক উদাহরণ দিয়ে শেখানো হয়।

৩. Adobe Creative Cloud Tutorials

Adobe Creative Cloud Tutorials হলো অ্যাডোবি এর নিজস্ব টিউটোরিয়াল প্ল্যাটফর্ম যেখানে ফটোশপ, ইলাস্ট্রেটর, ইনডিজাইন ইত্যাদি সফটওয়্যারের উপর টিউটোরিয়াল রয়েছে। এই টিউটোরিয়ালগুলো প্রফেশনাল গ্রাফিক ডিজাইনারদের জন্য অত্যন্ত কার্যকর।

প্র্যাকটিসের মাধ্যমে শেখা

প্র্যাকটিসের মাধ্যমে শেখার সময় প্রথমে কঠিন মনে হলেও ধীরে ধীরে সব কিছু সহজ হয়ে আসে। প্রথম দিকে সাইকেল চালানোর মত কঠিন মনে হলেও, একবার শিখে গেলে হাত ছেড়ে চালানো যায়। একইভাবে প্রোগ্রামিং অথবা ডিজাইন শেখার ক্ষেত্রে অনুশীলন করার মাধ্যমে দক্ষতা অর্জন করা যায়। নিয়মিত অনুশীলন দক্ষতাকে সুনিপুণ করে।

শেষকথা

প্রোগ্রামিং, ওয়েব ডিজাইন, গ্রাফিক ডিজাইন বা অন্য কোনো টেকনোলজি শেখার ক্ষেত্রে প্র্যাকটিসের গুরুত্ব অপরিসীম। শুধু বই, ব্লগ, টিউটোরিয়াল ভিডিও দেখে তা শেখা সম্ভব নয়, প্র্যাকটিসের মাধ্যমে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে হয়। উপরোক্ত ওয়েবসাইটগুলো থেকে প্র্যাকটিস করার মাধ্যমে যে কেউ দক্ষতা অর্জন করতে পারে। প্রতিদিন একটু একটু করে প্র্যাকটিস করলে, সময়ের সাথে সাথে সব কিছু সহজ হয়ে আসবে। তাই নিয়মিত প্র্যাকটিস করুন এবং দক্ষতা বৃদ্ধি করুন। কেউ একদিনে কোনো কিছুতে মাস্টার হতে পারে না। কোনো দক্ষতা আয়ত্ত করতে হলে প্রয়োজন প্রচুর অনুশীলনের।

Leave a Comment