Header Ads

কড় বা কড়া পড়া দূর করার প্রাকৃতিক উপায়

দীর্ঘদিন ধরে অতিরিক্ত চাপ পড়ার ফলে চামড়ার নির্দিষ্ট কিছু অংশ শক্ত হয় আর এক ধরনের দাগ পড়ে যায়। এই অবস্থা এটাকে দেশের বিভিন্ন অঞ্চলে কড় পড়া বা কড়া পড়ছে বলা হয়। ইংরেজিতে একে বলা হয় ক্যালাস। কর্নের ওপর সরাসরি চাপ লাগলে প্রচণ্ড ব্যথা লাগে। এট দূর করার জন্য রয়েছে কিছু প্রাকৃতিক উপায়

স্বাস্থ বিষয়ক একটি অনলাইন পত্রিকার প্রতিবেদনে জানানো হয়েছে কড় বা কড়া পড়ার কিছু কারণ, সেগুলো হলঃ বেশি হাঁটাচলা করা বা দৌড়ানোর জন্য, স্যান্ডেল বা জুতা সঠিক মাপের না হওয়ার জন্য, হাতে গ্লাভস না পরে ব্যায়াম করা ও অনেক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকা সহ ইত্যাদি নানান কারণে পা ও হাতের হাতের বিভিন্ন অংশে কড়া পড়তে পারে। ঐ পত্রিকাটিতে আরো বলা হয়েছে, বেশিরভাগ মানুষের ক্ষেত্রে পায়ের মাপ অনুযায়ী জুতা না পরার কারণেই এ ধরনের সমস্যা হয়।

কড় বা কড়া পড়া দূর করার প্রাকৃতিক উপায় কি?

কড় বা কড়া পড়া দূরের জন্য নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করা যেতে পারে।

আরামদায়ক জুতা:

যেহেতু, বেশিরভাগ মানুষেরই পায়ের মাপ অনুযায়ী জুতা না পরার কারণেই এ সমস্যা হয়। তাই পায়ের মাপ অনুযায়ী এবং অবশ্যই আরামদায়ক জুতা পরতে হবে। এবং লক্ষ্য রাখতে হবে, জুতা যেন অতিরিক্ত ঢিলেঢালা কিংবা বেশি আঁটসাঁট না হয়। দেখবেন, আস্তে আস্তে আপনার পায়ের কড়া সেরে যাবে যদি পায়ে অনবরত চাপ পড়া বন্ধ হয়ে যায়।

লেবুর রস আর অ্যাসপিরিন ট্যাবলেট: 

লেবুর রসে আছে সিট্রাস অ্যাসিডচ এবং অ্যাসপিরিনে আছে স্যালিসাইলিক অ্যাসিড এটি চামড়ার শক্ত অংশ সারিয়ে তুলতে দারুন কাজ করে। 

পাছ থেকে ছয়টি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়া করুন এবং তা আধা চামচ লেবুর রসের সাথে মিশিয়ে পরিমাণ মতো পানির দিয়ে গুলিয়ে পেস্ট তৈরি করুন। এখন এই মিশ্রণ একটি পরিষ্কার তুলা বা পাতলা কাপড়ের সাহায্যে আক্রান্ত অংশে লাগিয়ে নিন। পরিষ্কার কাপড় দিয়ে কিংবা প্লাস্টিকের সাহায্যে কিছু সময়ের জন্য ঐ অংশ পেঁচিয়ে রাখুন এবং শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ১৫ থেকে ২০ মিনিট মধ্যে মিশ্রণটি পিউমিক স্টোন বা পা ঘষুণির সাহায্যে আলতোভাবে ঘষে উঠিয়ে নিন এরপর পানি দিয়ে ধুয়ে নিন।

টি ট্রি তেল আর অ্যাপল সাইডার ভিনিগার: 

এইগুলোতে আছে ব্যাকটেরিয়ারোধী এবং জীবাণুনাশক উপকরণ যা আপনার কড়া পড়া শক্ত চামড়া নরম করে তুলতে সাহায্য করবে।

মৃদু গরম পানিতে সামান্য বেকিং সোডা পাওডার মিশিয়ে নিয়ে তাতে পা ভিজিয়ে রাখুন। কিছু সময় পর, পা তুলে ভালোকরে পা মুছে নিন তারপ্র অ্যাপল সাইডার ভিনিগারে তুলা ভিজিয়ে শক্ত হয়ে যাওয়া চামড়ার মধ্যে লাগিয়ে দিন। কিছু সময় পর তার উপর আলতো করে টি ট্রি অয়েল লাগিয়ে নিন। ধারাবাহিক ভাবে কয়েকদিন এই পদ্ধতি অনুসরণ করলে দেখবেন কড় পড়ে শক্ত হয়ে যাওয়া অংশ আলগা হয়ে উঠে যাবে।

জলপাইর তৈল আর ভিটামিন ই ক্যাপসুল: 

চামড়া কোমল ও সুন্দর রাখতে এই তৈল যেমন দরকারি তেমনি শক্ত হয়ে যাওয়া কড়া সারিয়ে তুলতেও এটা অনেক ফলপ্রসূ। জলপাই তেলে আছে অলিয়েক অ্যাসিড যা চামড়ার গভীরে গিয়ে কড় পড়া সারিয়ে তুলতে বিস্ময়কর ভাবে কাজ করে।

দুটি ভিটামিন ই ক্যাপসুলের সাথে জলপাইর তেলে গুলিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার হালকা গরম পানিতে ১০-১৫  মিনিট পা ভিজিয়ে রাখুন তারপর পা তুলে ভালোভাবে মুছে নিন এবার কড়া পরে শক্ত হয়ে যাওয়া ঞ্জায়গায় মিশ্রণটি মালিশ করে দিন। এ প্রক্রিয়ায় চালিয়ে যান প্রতিদিন রাতে ঘুমানোর আগে যতদিন না এটা পুরোপুরি ভালো হয়।