Header Ads

সেরা কিছু এসইও টিপস যা আপনার ওয়েব সাইটের ট্রাফিক ভাড়াতে সাহায্য করবে

এসইও বাংলাদেশ - SEO Bangladeh

এসইও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান কি? 

এটি হচ্ছে সার্চ ইঞ্জিনের বা সার্চ ইঞ্জিনগুলির অনুসন্ধানের ফলাফলের ট্র্যাফিক বা ভিজিটির বিনামূল্যে পাওয়ার একরকম প্রক্রিয়া। আরো সহজ করে বলতে গেলে, SEO মানে আপনার কন্টেন্ট অপটিমাইজ বা সর্বোচ্চকরন করা যাতে এটি অনুসন্ধান করলে ফলাফলে প্রায়শই দেখা যায়। এসইও অনেক রকমের হয় লোকাল এসইও, অন পেজ এসইও, অফ পেজ এসইও ইত্যাদি ইত্যাদি।

গুগল, বিং এবং ইয়াহু এর মতো বড় বড় সার্চ ইঞ্জিন গুলো প্রাথমিক অনুসন্ধানের ফলাফল দেখানো হয়, যেখানে ওয়েব সাইট এবং ভিডিও বা অন্যান্য সামগ্রী তাকে। ব্যবহারকারীর কিওয়ার্ড অনুযায়ি ব্যবহারকারীকে যা সবার আগে বা প্রথমে দেখানো হয় তা প্রাসঙ্গিক কিওয়ার্ড এর র‍্যাংকের উপর ভিত্তি করে। যেমনঃ dorkari.info লিখে গুগলে সার্চ দিলে দেখবেন প্রথম পেজে দেখাছে বা এই আর্টিকেলের টাইটেল লিখে সার্চ দিলেও দেখবেন প্রথম পেজে আছে। তো এটা কিভাবে করা হল? এ নিয়ে অনেক টিউটোরিয়াল আছে। আজ এখানে আমরা সে বিষয় নিয়েই জানবো।

গুগল যে তাদের এসইও  বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান অ্যালগরিদমের কিছু দিন পর পর আপডেট করে কোন এটা কোন লুকানো বিষয় নয়। সত্যি বলতে কি, প্রতি বছরে গুগল ৫০০ বারের বেশি অ্যালগরিদম পরিবর্তন করে! এটা নিয়ে ইন্টারনেটে একটু গাটাগাটি করলেই আপনি বিস্তারি জানতে পারবেন। যাইহোক আর কথা না বারিয়ে মূল টিপস গুলো জেনে নেয়া যাক।

ইউএক্স এর উপর কেন্দ্র বা ভিত্তি করে

ওয়েব সাইট তো ইউজারদের জন্যই নাকি? একজন ইউজার আপনার ওয়েব সাইটে কি চান? তাদের চাহিদা কি? ইউজার আপনার সাইটে বেশি বেশি কি খুজেন? এসব মাথায় রেখেই এগিয়ে যেতে হবে। এখন কথা হল ইউএক্স কি? (UX সম্পূর্ণ রুপ হচ্ছে User Experience) সহজ বাংলায় যদি বলি ইউএক্স হচ্ছে ব্যাবহারকারির অভিজ্ঞতা। এই ইউএক্স সব রকমের পন্যের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু আমরা যখন একটি ওয়েবসাইটের এসইও(SEO) নিয়ে কথা বলছি, তখন ওয়েব সাইট’টির মালিক সেটা তৈরি করছে তার টার্গেট মার্কেট অনুযায়ী অন্য ইউজারদের জন্য। সে যখন ওয়েব এর ডিজাইন করে বা অপটিমাইজেশন করে একটা আর্টিকেল লিখে সেখানে তাকে অনেক কিছু মাথায় রেখে সেই কাজটা করতে হয়। আর এর অনেকগুলো ধাপ আছে। অনেকেই আমরা মনে করি যে, শুধু (UI) ইউ আই বা (User Interface) ইউজার ইন্টারফেস ডিজাইন করাটাই ইউ এক্স। এটা একটা ভুল ধারণা, ইউ আই হচ্ছে ইউ এক্স এর অনেকগুলো ধাপ এর মধ্যে মূল একটি ধাপ। আমাদের এগুলো মাথায় রেখেই এগিয়ে যেতে হবে। যাইহোক, ইতিমধ্যে আমরা অনেকেই শুনেছি যে গুগল র্যাঙ্কব্রেইন নামে তাদের তৃতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ র্যাঙ্কিং ফ্যাক্টর চালু করতে যাচ্ছে। তো বুঝতেই তো পারছেন! কপি পেস্ট চিরদিনের জন্য বাদ দিয়ে দিন। ইতিমধ্যে আমরা অনেকেই শুনেছি যে গুগল তাদের র্যাঙ্কিং ফ্যাক্টর আপডেট করতে যাচ্ছে। আর সেটা হচ্ছে র্যাঙ্কব্রেইন, যেটা তাদের তৃতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ র্যাঙ্কিং ফ্যাক্টর। আপনি যদি র্যাঙ্কব্রেইন এর বিষয়ে না জেনে থাকেন, তাহলে আপনি একা নন, RankBrain সম্প্ররকে এখনো অনেকেই জানেন না। এটি হচ্ছে একটি মেশিন লার্নিং সিস্টেম যা গুগল (Google) কে অনুসন্ধানের ফলাফল কোনটাকে কোন পেজে স্থান  দিতে হবে তা নির্ধারণ করতে সহায়তা করে।

সহজভাবে যদি বলি, RankBrain দেখে যে ব্যবহারকারী কিভাবে অনুসন্ধান ফলাফলগুলির সাথে যোগাযোগ করে এবং তার উপর ভিত্তি করে ফলাফলগুলি র্যাঙ্ক করে। ব্যবহারকারীরা যদি ফলাফলের উপর ক্লিক করে এবং তারাতারি সাইট থেকে বেড়িয়ে আসে, তবে সাইটটির তখন র্যাংকিং হারানো শুরু করে। আর যদি ব্যবহারকারীরা ফলাফলের উপর ক্লিক করে এবং সাইটে ব্যবহারকারী বেশি সময় কাটান তবে সাইটটির র্যাংকিং বাড়তে শুরু করবে। এক কথায় বলতে গেলে একটা সাইটের এসইওর সব ব্যবহারকারীর অভিজ্ঞতা, UX বা User Experience এর উপর ভিত্তি করে।

প্রায় প্রথম পেজে

আপনি যদি দেখেন আপনার পোস্ট পজিশন প্রায় প্রথম পেজে বা প্রথম স্থানের কাছাকাছি আছে তাহলে আপনি আপনার পোস্ট নিয়ে আরেকটু গাটাগাটি করুন এবং আবার ভালো ভাবে লেখুন। এ জন্য আপনি Google Analytics এবং Google Search Console বা Google Webmaster tools এর সাহায্য নিতে পারেন। এর মাধ্যমে কিওয়ার্ড পজিশন ট্র্যাক করতে পারবেন। এখন ঐ নিবন্ধ পরিবর্তন করতে বিবরণ, উদাহরণ, প্রশ্ন, উত্তর, জানা অজানা, দরকারি, পরিসংখ্যান, ছবি, ভিডিও নুন মরিচ যা যা লাগে সব দিয়ে একটা ভাল আর্টিকেল তৈরি করুন, ব্যাস। এজন্য আপনি আরেকটা ট্রিক জানতে পারেন, আপনি যখন পুনরায় নিবন্ধ লিখবেন তখন সাব টপিক আর সম্পর্কিত অনুসন্ধানের উপর লক্ষ্য রাকবেন। প্রথমটা Google Search পেজের লিঙ্কের নিচে (People also search for) দেখতে পাবেন যখন আপনি লিংকে ক্লিক করে আবার ফিরে আসবেন আর দ্বিতিয়টা Google Search পেজের একদম নিচে থাকে বাংলায় যেটা সম্পর্কিত অনুসন্ধান আর ইংরেজিতে related searches।

সম্পর্কিত অনুসন্ধান:
এসইও শিখুন
লোকাল এসইও
অন পেজ এসইও
অফ পেজ এসইও
এসইও প্রকারভেদ
কেন এসইও শিখবো
কিভাবে এসইও শিখবো
সহজ এসইও টিউটোরিয়াল
এসইও এর কাজ শেখার উপায়
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন