Header Ads

রিযিক নিয়ে পেরেশান হবেন না

আপনার রিযিক আপনার কাছেই সঠিক সময়ে, সঠিক জায়গায়,সঠিক উৎস থেকে পৌঁছে যাবে বি'ইজনিল্লাহ। রিযিক নিয়ে পেরেশান হবেন না। আমাকে আপনাকে যেটা করতে হবে আল্লাহর উপর তাওয়াককুল করে হালাল পথে যথাযথ চেষ্টা চালিয়ে যাওয়া, বাকীটা আল্লাহর জিম্মায়।
আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,''আদম সন্তান মৃত্যু থেকে যেভাবে পালিয়ে বেড়ায় রিযিক থেকেও যদি সেভাবে পালিয়ে বেড়াত; তবুও তার রিযিক তার নিকটই পৌঁছাত।(সিলসিলাহ:আস সাহিহাহ ২/৬৭২)
ঈমাম শাফিঈ রাহিমাহুল্লাহ বলেন, ''যা কিছু তোমার জন্য লিখিত সেটা পাহাড়ের চূড়ায় থাকলে ও তোমারই হবে। আর যা কিছু তোমার জন্য লেখা হয় নি, সেটা দুই ঠোঁটের মধ্যখানে থাকলেও তোমার হবে না।"
তাছাড়া আমাদের জন্য এর চাইতে বড় অনুপ্রেরণা কি হতে পারে যেখানে আমাদের রিযিকের দায়িত্ব স্বয়ং আল্লাহ আযযা ওয়া জাল নিজেই নিয়েছেন।
যে আল্লাহকে ভয় করে, আল্লাহ্ তার জন্য নিষ্কৃতির পথ বের করে দিবেন।এবং তাকে তার ধারণাতীত জায়গা থেকে রিযিক দিবেন। যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্য আল্লাহই যথেষ্ট। ( সূরা আত তালাক:২-৩)
আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন-
“তোমরা যদি সঠিকভাবে আল্লাহর উপর তাওয়াক্কুল করতে তবে তিনি তোমাদেরকে রিযিক দান করতেন- যেমন পাখিকে রিযিক দান করে থাকেন- তারা খালি পেটে সকালে বের হয় এবং পেট ভর্তি হয়ে রাতে ফিরে আসে।” (আহমাদ, তিরমিযী, নাসাঈ ও ইবনু মাজাহ্)