Header Ads

সেলফি তুললে জেল সাথে জরিমানাও কোটি টাকা!

সেলফি তুললে জরিমানা - fine for taking selfie. pic, abu dhabi sheikh zayed mosque.

কারো অনুমতি ছাড়া বা অসম্মতিতে না জানিয়ে সেলফি তুললে জেলে যেতে হবে। এরসাথে জরিমানা হিসেবে দিতে হবে  ৫ লক্ষ দিরহাম যা বাংলাদেশের টাকায় কোটি টাকার বেশি। অদ্ভুত না বিষয়টা? এমন অদ্ভুত আশ্চর্যজনক এই আইন করেছে সংযুক্ত আরব আমিরাত।

খালিজটাইমস নামের ডুবাইর ইংরেজি অনলাইন সংবাদ মাধ্যমের ঐ প্রতিবেদনে আরো বলা হয়েছে। কোন বিয়ে বাড়ি বা প্রাইভেট পার্টিতে নিজের ইচ্ছে মত দুমদাম সেলফি তুললে। কাউকে না জানিয়ে কারো সাথে সেলফি তুললে আপনাকে পড়তে হতে পারে বিপদের মুখে। সেই সাথে হতে পারে জেল জরিমানা।

খালিজটাইমসে লেখা হয়েছে, আপনি বা আপনারা সেলফি তুলছেন কিন্তু সেই সেলফিতে যদি অপরিচিত কারো ছবি চলে আসে, আর এ ছবি যদি সোশ্যাল মিডিয়া সাইটে প্রকাশ হয় তাহলে ঐ আইনের দ্বারা অনুযায়ি এটা গোপনীয়তা লঙ্ঘনের অপরাধ এবং শাস্তিযোগ্য অপরাধ হিসাবে বিবেচিত হতে পারে। আর এজন্য আপনাকে ছয় মাসের জেল এবং ৫ লক্ষ দিরহাম যা বাংলাদেশের টাকায় এক কোটি টাকা উপরে জরিমানা দিতে হবে।

নওরা সালেহ আল হাজরি খালিজটাইমসের ঐ প্রতিবেদককে বলেন, ডুবাইয়ে গত ৩ বছরে বিয়ে এবং প্রাইভেট পার্টিতে ‘ছবি তোলা সম্পর্কিত’ মামলার হার অনেক বেড়ে গেছে।

এই মহিলা আইনজিবি জোর দিয়ে বলেন, অনিচ্ছাকৃতভাবে কারো সাথে ছবি থাকলে আর তা অন্য কোথাও প্রদর্শিত করলে অথবা ঐ ব্যাক্তির সাথে স্বার্থ হাসিল করার চেষ্টা করলে গোপনীয়তা লঙ্ঘন আইন থেকে আপনি রক্ষা পাবেন না।

ডুবাইয়ে, কারো সম্মতি ছাড়া একটি সেলফি তোলা সাইবার ক্রাইম আইন অধীনে আসে। এই কারনে তাদের আইন অনুযাই ৬ মাসের জেল বা ৫ লক্ষ দিরহাম জরিমানা করা হবে অথাবা এই দুটিই একসাথে করা হতে পারে।