Header Ads

আঙুর খাওয়ার উপকারিতা

আঙুর বিদেশি ফল হলেও এখন তা অনেকটা দেশি ফলের মতোই পরিচিত হয়ে গেছে। প্রতিদিন মাত্র আধাকাপ পরিমাণে আঙুর দূর করার ক্ষমতা রাখে নানা শারীরিক সমস্যা। আঙুর স্বাস্থ্যের জন্য ভালো। কেন? ছোট এ রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন—যা স্বাস্থ্য ঠিক রাখার জন্য দরকারি। সুস্বাদু এ ফলের আছে নানা খাদ্য ও ভেষজ গুণ।  আঙুরকে বলা হয় ‘ফলের রানি’। আর বলার কারণও রয়েছে। চিকিৎসকরা জানাচ্ছেন, প্রতিদিন নিয়ম করে আঙুর খেলে, শরীরে বহু রোগ বাসা বাধতে পারে না।  আঙুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।
আঙুরের বীজ ও খোসায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা বার্ধক্য রোধে কাজ করে। শুধু তাই নয়, হৃৎপিণ্ড এবং রক্তনালিগুলোকে বুড়িয়ে যাওয়ার হাত থেকেও রক্ষা করে। আঙুরের সেলুলাস ও চিনি কোষ্ঠকাঠিন্য রোধে সহায়ক। যাঁরা রক্ত সঞ্চালনের ভারসাম্যহীনতায় ভোগেন, তাঁদের জন্য আঙুরের জুস খুবই উপকারী।

আঙুর খেলে কী কী উপকার হয়ঃ
১) আঙুরে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা বার্ধক্য রোধে বিশেষ ভূমিকা পালন করে।
২) রাতের খাবার খাওয়ার পরে এক গ্লাস আঙুরের জুস আপনার হার্টের সমস্যা সারিয়ে দিতে পারে।
৩) কোষ্ঠকাঠিন্যের সমস্যা রোধ করতে আঙুরের জুড়ি মেলা ভার। কেননা, এতে বিভিন্ন অর্গানিক অ্যাসিড, ভিটামিন সি থাকে, যা কোষ্ঠকাঠিন্য রোধে সাহায্য করে।
৪) আঙুরে ফাইটোনিউট্রিয়েন্টস নামে এক ধরনের উপাদান থাকে। যা শরীরের রক্ত সঞ্চালনে সাহায্য করে। যাঁরা রক্ত সঞ্চালনের ভারসাম্যহীনতায় ভোগেন, তাদের ক্ষেত্রে আঙুর খুবই উপকারী।
৫) ক্যান্সার রোধেও আঙুরের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আঙুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফামিটরির মতো গুরুত্বপূর্ণ উপাদান থাকে। যা ক্যান্সার রোধে সাহায্য করে।
৬) মাথাব্যাথা বা মাইগ্রেনের সমস্যা দূর করতেও আঙুরের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
৭) হজমের সমস্যার সমাধানেও আঙুরের ভূমিকা অপরিসীম।
৮) দেহে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করে আঙুর। যার ফলে কিডনি ভাল থাকে।
৯) আঙুরে ফাইটোকেমিক্যাল, ফাইটোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের জন্যও এই ফলটি বেশ উপকারী।
১০) চোখ ভাল রাখতেও এই ফল বেশ কার্যকারী।
১১) বহু মানুষের চুলে খুশকির সমস্যা রয়েছে। অনেকের চুলের ডগা ফেটে গিয়ে রুক্ষ হয়ে পড়ে যায়। এই সমস্ত সমস্যার সমাধানে আঙুর বেশ উপকারী।