Header Ads

সফর বা ভ্রমণকেন্দ্রিক কিছু হাদিস ও নিয়মকানুন


সফর বা ভ্রমণকেন্দ্রিক কিছু হাদিস ও নিয়মকানুন  নিম্নে দেওয়া হলঃ

১. বৃহস্পতিবারে ভ্রমণ করা মুস্তাহাব বা উত্তম।
কা'ব বিন মালিক (রা.) বলেন, রাসূল (সা.) বৃহস্পতিবারে সফরে বের হওয়া পছন্দ করতেন। (সহিহ বুখারি ও সহিহ মুসলিম)

২. দিবসের প্রথমভাগে সফর করা উত্তম।
রাসূল (সা.) বলেন, হে আল্লাহ! আমার উম্মাতকে দিনের প্রথমাংশে বরকত দান কর। আর যখনই তিনি কোন ছোট বা বড় সেনাদল রওয়ানা করাতেন তাদেরকে দিনের প্রথমভাগে রওয়ানা করাতেন। (আবু দাউদ, তিরমিযি। হাদিসটি হাসান)

৩. একাকি সফর করা উচিত নয়।
রাসূল (সা.) বলেন, একাকী সফরের মধ্যে কী কী ক্ষতি আছে সে সম্পর্কে আমি যা জানি লোকেরা যদি তা জানতো তবে কোন সওয়ারী রাতে একাকী সফর করতো না। (সহিহ বুখারি)

৪. তিনজন একত্রে সফর করলে একজনকে নেতা (আমির) মনোনীত করতে হবে।
রাসূল সা. বলেন, তিনজন সফরে বের হলে তাদের মধ্য থেকে একজনকে আমির বা নেতা নিযুক্ত করা উচিত। (আবু দাউদ। হাদিসটি হাসান)

৫. রাতের বেলা সফর করা ভালো।
রাসূল সা. বলেন, তোমরা রাতে সফর করা নিজেদের জন্য অপরিহার্য করে নাও। কারণ রাতে যমিনকে গুটিয়ে নেয়া হয়। (আবু দাউদ। হাদিসটি হাসান)

৬. ট্যুরে বা অন্য কোন উৎসব পালন করতে গিয়ে বিচ্ছিন্ন হওয়া অনুচিত।
আবু সা'লাবা (রা.) বলেন, লোকেরা (সফর অবস্থায়) কোন স্থানে অবতরণ করলে (সাধারণত) গিরিপথ বা উপত্যকাগুলোতে বিচ্ছিন্নভাবে ছড়িয়ে পড়তো। তখন রাসূল (সা.) বলেন, এইসব গিরিপথ ও উপত্যকাগুলোতে তোমাদের বিচ্ছিন্নভাবে ছড়িয়ে পড়া আসলে শয়তানের কারসাজি। (আবু দাউদ। হাসান)

৭. উঁচু স্থানে উঠতে আল্লাহু আকবার বলা ও নিচু স্থানে নামতে সুবহানাল্লাহ বলা উচিত।
জাবির রা. বলেন, আমরা যখন উঁচু স্থানে উঠতাম তখন আল্লাহু আকবার বলতাম আর যখন নীচের দিকে নামতাম সুবহানাল্লাহ বলতাম। (সহিহ বুখারি)
দ্র. সিঁড়ি দিয়ে ওঠানামার সময়েও এগুলো বলা যায়।

৮. সফরে দু'আ করা উচিত।
রাসূল সা. বলেন, তিনটি দু'আ কবুল হওয়ার ব্যাপারে কোন সন্দেহ নেই। সেগুলো হলো : মাযলুমের (বদ) দু'আ, মুসাফিরের দু'আ এবং পুত্রের জন্য পিতার দু'আ। (আবু দাউদ ও তিরমিযি। হাসান)

৯. মহিলাদের একাকী সফর করা হারাম।
রাসূল সা. বলেন, যে মহিলা আল্লাহ ও আখিরাতের উপর ঈমান এনেছে তার জন্য মাহরাম পুরুষ (যাদের সাথে বিবাহ হারাম) সাথী ছাড়া একদিন ও একরাতের দূরত্বের সফর করা বৈধ নয়। (সহিহ বুখারি ও সহিহ মুসলিম)

১০. সফর শেষ করে দিনের বেলা ফিরে আসা উত্তম, রাতে আসা অপছন্দনীয়।
রাসূল সা. বলেন, তোমাদের কেউ সফরে দীর্ঘদিন অতিবাহিত করার পর রাত্রিবেলা যেন তার পরিবারের কাছে ফিরে না আসে। (সহিহ বুখারি ও সহিহ মুসলিম)

তথ্যসূত্র : ইমাম নববি রাহিমাহুল্লাহ সংকলিত রিয়াদুস সলিহিনের কিতাবু আদাবিস সফর। (উপরে উল্লেখিত সবগুলো হাদিস বিশুদ্ধ সূত্রে বর্ণিত)