Header Ads

সামান্য কিংবা বিশাল যা কিছু প্রয়োজন আল্লাহর কাছ থেকে চেয়ে নিন

দোয়া প্রার্থনা
বরং তিনি, যিনি নিরুপায়ের আহবানে সাড়া দেন এবং বিপদ দূরীভূত করেন... (কোরআন ২৭:৬২)

আপনার ছোট-বড়,বৃহৎ-ক্ষুদ্র, সামান্য কিংবা বিশাল যা কিছু প্রয়োজন তা আল্লাহর কাছ থেকে চেয়ে নিন।

চাকুরী-বাকুরি থেকে শুরু করে বিয়ের ফায়সালা, ব্যবসার উন্নতি, আত্মীয়তার সম্পর্ক রক্ষা সহ দৈনন্দিন আপনার যেকোন প্রয়োজনের কথা আল্লাহকে বলুন।

আল্লাহর প্রতি সবচাইতে বেশি তাওয়াককুল অবলম্বন করতেন সাহাবায় কিরাম রাদিয়াল্লাহুম আজমাঈণগন। আর তাঁদের মধ্যে অনেকেই জুতার ফিতার মত নগন্য জিনিসের প্রয়োজন হলেও তা আল্লাহ سبحانه و تعلى কাছে চেয়ে নিতেন।

উম্মুল মুমিনীন আয়িশা رضي الله عنها বলেন-

তোমার যা কিছু প্রয়োজন আল্লাহর কাছে চাও। যদিও তা জুতার ফিতা ও হয়ে থাকে কারণ আল্লাহ যদি তোমার জন্য এটি সহজ না করেন তাহলে এটি(পাওয়া ও) তোমার জন্য সম্ভব হবে না।(তিরমিযি: ৪/২৯২)

হাদিসে এসেছে,'' আমাদের রব আল্লাহ্ লাজুক দয়াবান। যখন তাঁর বান্দা তাঁর কাছে কিছু চায়, কিছু কামনা করে তখন তিনি তাঁর বান্দার খালি হাত ফিরিয়ে দিতে লজ্জাবোধ করেন। (তিরমিযি,২/১৯৫ হাদিস ৩৪৭৯)

কীভাবে আল্লাহর কাছে চাইবো?

আমাদের যে কোন সমস্যার জন্য, যে কোন অসুবিধা আমাদের মধ্যে খুঁজে পেলে, আমাদের রয়েছে সবচেয়ে শক্তিশালী অস্ত্র যেটি বিপদ থেকে উদ্ধার করে যন্ত্রণা বন্ধ করে দেয়। এই অস্ত্র হচ্ছে দোয়া। আল্লাহ মহানের শান হচ্ছে- বান্দা তার কাছে চাইলে খুশি, আর না চাইলে তিনি বেজার মানে অখুশি হন। আল্লাহ মহানের কাছে কিছু চাওয়া প্রার্থনা করা আবদার করা বা কোনো সমস্যা-বিপদ থেকে উত্তরণের জন্য আকুতি জানানো। আমরা নিশ্চিত যে আল্লাহ আল মুজিব (গ্রহণকারী) । আমরা দু'আর গুরুত্ব সম্পর্কে অনেকগুলি নিবন্ধ পড়েছি। কিন্তু আমাদের দু'আ 'সত্যিকার অর্থে অর্থপূর্ণ দোয়া, দিল দিয়ে দোয়া, মন দিয়ে, প্রাণ দিয়ে, জান দিয়ে প্রতিপালকের দরবারে দোয়া করব সেটা জানি না। আল্লাহর কাছে চাইতে হবে কাঙ্গালের বেশে, ভিখারী হয়ে কেদে বুক বাসিয়ে এবং এ বিশ্বাস থাকতে হবে যে, আল্লাহ আমার দোয়া, আমার মোনাজাত, আমার চাওয়া, আমার ফরিয়াদ অবশ্যই কবুল করবেন। কবে, কীভাবে, কখন তা জানিন না; শুধু এটুকুনই জানি আল্লাহ আমার দোয়া আমার প্রার্থনা আমার মোনাজাত অবশ্যই কবুল করবেন। কারণ দোয়া যদি দিল থেকে মন থেকে না হয় তাহলে আল্লাহর দরবারে এই দোয়া কবুল হওয়ার ব্যাপারে সন্দেহ থাকে।