Header Ads

গুগল অনুসন্ধানে আপনার ওয়েবসাইট যেভাবে যুক্ত করবেন

google search console bangladesh
আগে ছিল গুগল ওয়েবমাস্টার টুলস এখন এটি গুগল সার্চ কনসোল। যেটা গুগলের ফ্রি সার্ভিস যার মাধ্যমে আপনার সাইটের সার্চের ফলাফলের উপস্থিতি পরিচালনা করতে সহায়তা করে।

গুগল সার্চ কনসোলের মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের কনটেন্ট গুগলকে ইন্ডেক্স অনুরোধ করতে পারেন, এর অর্থ আপনি আপনার কনটেন্টের যে পরিবর্তন করেছেন বা নতুন যোগ করেছেন তা গুগল সার্চের ফলাফলপাতায় শীঘ্রই দেখা যাবে।

গুগল সার্চ কনসোলে যুক্ত করার পরে, আপনার ওয়েবসাইটটি খুঁজতে ব্যাবহারকারিরা কোন কীওয়ার্ড ব্যবহার করছেন তা আপনি গুগল এনালিটিক্সে দেখতে এবং যাচাই বাচাই করতে পারেন।

আরম্ব করার আগে

আপনার যদি থার্ড পার্টি ডোমেন থাকে তবে নিশ্চিতহোন যে এটি ঠিকমত যুক্ত হয়েছে কিনা। ভাল ফলাফলের জন্য, গুগল  আমরা সার্চ কনসোলে সাইট সাবমিট করে রেখে দিন এবং তিন পরে ভেরিফাই করুন। তবে আপনি যদি চান তো সাথেসাথেই ভেরিফাই করতে পারেন। ভেরিফাই করার জন্য গুগল আপনাকে কিছু উপায় দিবে। যেকোন একটা পছন্দ করে ভেরিফাই করতে হবে।

গুগল অনুসন্ধানে আপনার ওয়েবসাইট যেভাবে যুক্ত করবেন

গুগল অনুসন্ধানে আপনার ওয়েবসাইট সাবমিট বা যুক্ত করতে প্রথমে এখানে যান https://search.google.com/search-console এবং নিচে দেওয়া চিত্র গুলো লক্ষ করুন।  ভেরিফাই করার পক্রিয়া নিচে দেওয়া হল। ভেরিফাই করতে সমস্যা বা অন্য কোন  হলে সমস্যা এখানে কমেন্ট করুন অথবা আমাদের ফেসবুক পেজে ইনবক্স করুন।

গুগল seo

গুগল সার্চ ইঞ্জিন

ভেরিফাই পদ্ধতির বিবরণ

এইচটিএমএল ফাইল আপলোড (HTML file upload)

আপনি আপনার সাইটে একটি বিশেষ এইচটিএমএল ফাইল আপলোড করে একটি সাইটের মালিকানা ভেরিফাই করতে পারেন। এ জন্য আপনাকে গুগলের এই ফাইল টা ডাউনলোড করে আপনার হোস্টিন সি প্যানেলে গিয়ে পাবলিক_এইচটিএমএল সিলেট করতে হবে এর পর আপলোড আইকন পছন্দ করে ফাইল আপলোড করতে হবে। নিচের চিত্র দেখুন।
google search console

google webmaster tools
google website verify tutorial bangla
add new website to google

এইচটিএমএল মেটা ট্যাগ HTML tag

আপনি একটি নির্দিষ্ট  এইচটিএমএল  ট্যাগ যুক্ত করে আপনার সাইটের মালিকানা ভেরিফাই করতে পারেন। এ জন্য আপনাকে <head> এর নিচে <meta name="google-site-verification" content="your verification string"> আপনার সাইটের ভেরিফিকেশন কোড যোগ করতে হবে। আরো ভালো করে বুঝতে নিচের চিত্র দেখুন।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
এসইও

ডিএনএস রেকর্ড DNS record

আপনি একটি নির্দিষ্ট  ডিএনএস রেকর্ড টেক্সট যুক্ত করে আপনার সাইটের মালিকানা ভেরিফাই করতে পারেন। এ জন্য আপনার একটা নিজস্ব ডোমাইন লাগবে। আর প্রথমে আপনার ডোমেইনের কনট্রোল প্যানেলে লগ ইন করতে হবে। তার পর ডিএন এস ম্যানেজমেন্টে ক্লিক করে এস পি এফ টেক্সট সিলেক্ট করে এড্রেস ফিল্ডে টেক্স রেকর্ড পেস্ট করুন। তারপর সেভ দিয়ে সার্চ কন্সোলে চলে আসুন এবং ভেরিফাই করুন।
ব্যাকলিঙ্ক

ডুমেইন কনট্রোল প্যানেল
এসইও টিউটোরিয়াল বিডি


সম্পর্কিত অনুসন্ধান
আপনার ওয়েবসাইট যুক্ত করুন গুগলে
কিভাবে আমার সাইট যুক্ত করব গুগল সার্চে
গুগল সার্চে ওয়েব সাইটকে যোগ করার নিয়ম
গুগল সার্চ ফলাফলে আমার ওয়েব সাইট