Header Ads

হাওরাঞ্চলের রাজমহল সুখাইড় জমিদার বাড়ি

সুখাইড় জমিদার বাড়ি সিলেটের সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নে মোগল আমলের জমিদারদের দ্বারা নির্মিত দৃষ্টিনন্দন নির্মাণশৈলীর ঐতিহাসিক একটি স্থাপনা। এর দক্ষিণে গাগলাজুর নদী বহমান, পশ্চিমে ধর্মপাশা, পূর্বে জামালগঞ্জ, উত্তরে বংশীকা।

সুখাইড় জমিদার বাড়ি - Sukhair Zamidar Bari

ইতিহাস থেকে জানা যায়, ১৬৯১ সনে মোগল শাসনামলে মহামাণিক্য দত্ত রায় চৌধুরী নামে এক লোক হুগলি থেকে আসাম যাওয়ার পথে কালিদহ সাগরের স্থলভূমির প্রাকৃতিক রূপ দেখে মুগ্ধ হয়ে ধর্মপাশা উপজেলার সুখাইড়ে জায়গা ক্রয় করেন। এরপর ১৬৯৫ সনে জমিদার মোহনলাল রায় ২৫ একর জমির ওপর এই বাড়ি নির্মাণের জন্য কাজ শুরু করেন। দৃষ্টিনন্দন কারুকার্যময় নির্মাণশৈলীর কারণে বাড়িটি একসময় সুনামগঞ্জের হাওরাঞ্চলের মানুষের কাছে ‘রাজমহল’ হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করে।


এককালে যে জমিদার বাড়ি ঘিরে পরিচালিত হতো প্রজাব্যবস্থা, আজ সে বাড়ির চার ভাগের মধ্যে টিকে আছে বড়বাড়ি, মধ্যমবাড়ি ও ছোটবাড়ি। জমিদারি পতনের পর বাড়িগুলোর মধ্যে অনেক বদ্ধঘর ও সিন্দুক আছে, যা এখনো খোলা হয়নি। কালের পরিক্রমায় নষ্ট হয়ে যাচ্ছে বাড়ির দেয়ালের নান্দনিক দৃষ্টিনন্দন কারু কাজগুলো।

একসময় এই জমিদার বাড়িতে ছিল বাংলো, কাচারি ঘর, জলসা ঘর, গুদাম ঘর ও রেস্ট হাউজ। কথিত আছে, গজারিয়া নদীর উত্তরপাড় থেকে ভারতের মেঘালয় পাহাড়ের পাদদেশ পর্যন্ত বিস্তৃত ছিল ধর্মপাশা উপজেলার সুখাইড় জমিদার বাড়ির সীমানা।

দুঃখের বিষয় হচ্ছে, অযত্ন আর অবহেলার কারনে মোগল আমলের এই অপরূপ নির্মাণশৈলী আর নান্দনিকতায় পরিপূর্ণ নিদর্শনগুলো আজ হারিয়ে যেতে বসেছে। সঠিক রক্ষণাবেক্ষণের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নিলে হয়তো অনেক সুন্দর পর্যটন স্পট হিসেবে পরিণত হতে পারে এই বাড়িটি।

যেভাবে যাবেন
ঢাকার সায়েদাবাদ, ফকিরাপুল ও মহাখালী বাস বাস স্ট্যান্ড থেকে সুনামগঞ্জে আসার সরাসরি দুরপাল্লার এসি ও নন-এসি বাস সার্ভিস আছে; এগুলোতে সময় লাগে ৫.০০ থেজে ৮ ঘন্টা। ঢাকা থেকে সুনামগঞ্জের উদ্দেশ্যে মামুন, শ্যামলী, এনা, নূর, একতা, সাউদিয়া, নিউ লাইন, মিতালী প্রভৃতি পরিবহণ কোম্পানীর বাস আছে প্রতি ঘন্টায়। এছাড়াও বিআরটিসি (কুমিল্লা হতে), নাসিরাবাদ (ময়মনসিংহ হতে) পরিবহণ কোম্পানীর বাসেও আসা যায়। এছাড়া সিলেট কুমারগাঁও বাসস্ট্যান্ড থেকে বাসে যেতে পারেন সুনামগঞ্জ। এরপর, সুনামগঞ্জ থেকে লোকাল বাহন যোগে সুখাইড় জমিদার বাড়ি।