Header Ads

আমাদের জন্য লিখুন!

মুখে দাড়ি বা মাথায় নতুন চুল গজাতে কীভাবে পেঁয়াজের রস ব্যবহার করবেন

মুখে দাড়ি বা মাথায় নতুন চুল গজাতে কীভাবে পেঁয়াজের রস ব্যবহার করবেনঃ চুলের যত্নে আদিকাল থেকে পেঁয়াজের রস ব্যবহার হয়ে আসছে। নতুন চুল গজানো থেকে শুরু করে চুল পড়া রোধ করতে ব্যবহৃত হয় এই পেঁয়াজের রস।  আর এটি ক্লিনিকালই পরীক্ষিত যে চুল ক্ষতির হাত থেকে রক্ষা করতে পেঁয়াজের রস দারুণ কার্যকর। আমরা জানি, পেঁয়াজের রস রক্ত সঞ্চালন বাড়িয়ে নতুন চুল গজাতে সাহায্য করে। কিন্তু আমরা অনেকেই জানি না কীভাবে মুখে নতুন দাড়ি গজাতে বা মাথায় চুল গজাতে পেঁয়াজের রস ব্যবহার করব। তো আসুন আজকের এই ফিচারে জেনে নেয়া যাক মুখে দাড়ি বা মাথায় নতুন চুল গজাতে কীভাবে পেঁয়াজের রস ব্যবহার করবেন।

শুধু পেঁয়াজের রস

একটি পেঁয়াজ কুচি কুচি করে ব্লেন্ডারে ব্লেন্ড করে রস বের করে নিন অথবা ভালো করে পিষে ছাকনি দিয়ে ছেকে রস বের করুন। যে স্থানে চুল পড়ে কমে গেছে বা যেখানে নতুন চুল গজাতে চান সেখানটায় পেঁয়াজের রস  লাগিয়ে কিছুক্ষন ম্যাসাজ করতে হবে। এটি ১৫-৩০ মিনিটে রাখুন। তারপর পানি দিয়ে দুয়ে নিন। সপ্তাহে ৩ বার এটি ব্যবহার করুন। দু-তিন মাসের মধ্যে আপনি পরিবর্তন দেখতে পাবেন।

পেঁয়াজের রসের সাথে তেল

এক টেবিলচামচ পেঁয়াজের রসের সাথে পরিমান মত নারকেলের তেল পরিমান্মত অলিভ অয়েল মিশিয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার এটি আপানার চুলে ব্যবহার করুন। আপনি যদি শুষ্ক মাথার ত্বকের অধিকারী হয়ে থাকেন তবে এটি খুব ভাল ফল দিবে। আর মুখে দাড়ি উটানোর জন্য পরিমান মত পেঁয়াজের রসের সাথে পরিমান মত অলিভ অইল অথবা ক্যাস্টর অয়েল মিশিয়ে মুখে ব্যবহার করতে হবে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্যবহারে ভালো ফল পাওয়া যায়

পেঁয়াজের রস চুল বা দাড়ি জন্য কেন উপকারী

চুল প্রোটিন দিয়ে তৈরি, যা কেরাটিন থেকে শক্তি পায়। সালফারের অভাবে চুল পড়া বেড়ে যায়। পেঁয়াজের রসে আছে প্রচুর পরিমণে সালফার। ত্বকের যে স্থানে পেঁয়াজের রস লাগানো হয় সেখানে রক্ত চলাচল বৃদ্ধি করে থাকে। এমনকি সালফার আপানার ত্বকের কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে নতুন দাড়ি চুল গজাতে সাহায্য করে। এতে অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান আছে যা বিভিন্ন রোগ জীবাণু হতে রক্ষা করে। এটি সব ধরণের দাড়ী চুলের অধিকারীরাই ব্যবহার করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য