Header Ads

বাংলায় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

অনেকেই প্রশ্ন করে বাংলায় কি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা ভাষা আছে? জি, বাংলায় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে। আর সেটার নাম হল পতাকা  প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এটা নবীনদের জন্য একটি সহজ বাক্যস্বরূপ বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। পতাকার সিন্ট্যাক্সগুলো এমন ভাবে সাজানো হয়েছে যেন যে কেউ একটি পুরো স্টেটমেন্ট পড়লে মনে হবে এটি একটি সহজাত বাংলা বাক্য। অন্যকথায় বলা যায়, একটি সহজাত বাক্যকে প্রোগ্রামিং এর ভাষায় প্রকাশ করবে পতাকা। পতাকা‘র মতো ল্যাঙ্গুয়েজ গুলোকে কে esoteric programming language (সংক্ষেপে esolang) বলে। নবীনদের জন্য সহজ বাংলায় প্রোগ্রামিংয়ের ধারনা দেয়া ও প্রোগ্রামিংয়ের প্রতি প্রেরনা জাগিয়ে তোলাই পতাকার প্রাথমিক উদ্দেশ্য।

আরো বিস্তারিত জানতে ভিজিট করুন - http://potaka.io

আমাদের জানা মতে বাংলায় কোনো পূর্ণাঙ্গ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নেই। পতাকা কোড এডিটর এটি একটি চমৎকার ডেমো মাত্র, তবে এটিকে পূর্ণাঙ্গ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বলা যায় না।

যেহেতু বাংলায় লেখা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর বিস্তৃত ব্যবহার অনিশ্চিত, তাই কেউই কষ্ট করে full-blown বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ডেভেলপ করতে যাবেনা।

পতাকা বাংলায় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শুধুমাত্র নবীনদের প্রোগ্রামিং শিখতে ভয় ও প্রোগ্রামিং এর প্রতি অনিহা দূর করার ক্ষেত্রে কাজ করবে।